• Breaking News

    বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১

    অবহেলিত কালো ছেলেটি

     #অবহেলিত_কালো_ছেলেটি

    পর্বঃ ০২

    লেখকঃ-#Sabbir_Ahmed_Hridoy


    == হারালমির বাচ্চা তোর সাহস কি করে হয় আমার

    বন্ধুদের সম্পর্কে এগুলা বলার।

    শালা কালুর বাচ্চা কালু। আব্বুকে বলে তোকে আজই

    কলেজ থেকে বের করে দিব।

    ,

    আমি আর কিছু না বলে ক্লাসে চলে এলাম।

    এসব অপমান এখন আর আমার গায়ে লাগে না।

    পেটে ভাত না থাকলে মানসম্মান দিয়ে কি হবে।

    " ভাত দে, নয়তো মানচিত্র চিবিয়ে খাব "

    হাহাহাহা।

    সুকান্ত সাহেব ভালভাবেই টের পেয়েছিলেন

    ভাতের মুল্য।

    কিছুক্ষন পর রিহা,সাগর আর শাকিল ক্লাসে

    ঢুকল।

    ,

    == এই কাইল্ল্যা। তোর তো কলেজ ছাড়ার সময়

    হইছে রে। (শাকিল)

    == কেন ভাই?

    == সেটা একটু পরেই জানতে পারবি৷ তবে এটা সিউর

    থাক এই কলেজে তোর থাকার মেয়াদ আর কিছুক্ষন

    ,

    এমন সময় প্রিন্সিপাল স্যার আসলেন।

    ,

    ,

    ==* সানিউর রহমান ছাড়া সবাই বসে পর।

    ,

    সবাই বসার পর স্যার বলল .....

    == তুই কি এই কলেজের ছাত্র?তোকে তো

    দেখে মনে হয় কোনো ডাস্টবিন থেকে

    উঠে এসেছিস।

    ,

    আমি মাথা নিচু করে দাঁড়িয়ে আছি।

    ,

    ,

    == তোর কাল থেকে আর কলেজে আসতে

    হবে না। এই কলেজ তোর জন্য না। যদি লেখা পড়া

    করতে চাস তাহলে কোনো নিম্ন মানের

    কলেজে গিয়ে পর। যাওয়ার সময় কাগজগুলা নিয়া যাস।

    ওকে।

    ,

    ,

    বলে স্যার চলে গেলেন।

    কলেজ ছুটির পর আমি কাগজ নিয়ে গেটে দাঁড়িয়ে

    আছি। শেষ বারের মত কলেজটাকে দেখে নিচ্ছি।

    ,

    ,

    == কিরে কাইল্ল্যা। আহারে তায়েবা দেখ বেচারার মুখটা

    কেমন হয়ে গেছে? (শাকিল)

    ==শোন তুই বরং অন্য কলেজে গিয়ে ভর্তি হ।

    পাশের যে হরবর কলেজ আছে সেখানে যা। সালা

    কালু কাক। (সাগর)

    ,

    বলে ওরা চলে গেল।

    আমিও বাসায় চলে এলাম।

    আম্মারে এগুলা বলা যাব না।

    আম্মারে বললেও কিছু হব না।

    কারন আম্মা বুঝেই না এগুলা।

    ,

    ,

    == আম্মা কাইল থাইক্যা আর ওই কলেজে যামু না।

    == কেন কি অইছে। কলেজে যাবি না কেন?

    == ওই কলেজ আমাগো জন্য না৷ মন্ত্রি এমপির

    পোলা মাইয়াগোর জন্য।

    == তরে তো আগেই কইছিলাম ওতবড় কলেজে

    পড়া পাবি না। অহন তাইলে কি লেহাপড়া ছাইড়া দিবি?

    == কি যে কউ মা। আমাগো পাশের এলাকায় যে

    কলেজটা আছে অইডাতে ভর্তি হমু।

    == তুই যা ভালা বুজস কর। আমার মাতাত( মাথায়) কিছু ধরে

    না।

    == আম্মা। আমি গেরেজে গেলাম।

    == আইচ্ছা যা।

    ,

    ,

    কি করমু বুঝতেছি না।

    এই কলেজে পড়তে পারলে কাজটাও করতে

    পারতাম। লেখাপড়াটাও করতে পারতাম।

    এখন কি করমু?

    ক্লাস করলে কাজ হবে না আর কাজ করলে ক্লাস

    হবে না।

    চিন্তায় আমার চোখের পানি এসে গেল।

    শালার কি চেহারা? যদি একটু ফর্সা হতাম তাহলে আর

    এভাবে কলেজ ছাড়তে হতো না।


    কাল যদি কলেজে যাই তাহলে কালকেও কাজে

    আসতে পারব না।

    আচ্ছা চেহারাই কি সব?

    গায়ের রঙ দিয়েই কি বংশ পরিচয় প্রকাশ করে?

    গ্যারেজে গিয়ে দেখি তায়েবা আপু আর সবাই দাঁড়িয়ে

    আছে।

    ,

    ,

    == আরে কাইল্ল্যা। তুই এখানে কেন? চেহারাতে

    ঘষা মাজা করতে আসছিস নাকি?( সাগর)

    == নারে মনে হয় লেখা পড়া বাদ দিয়ে গ্যারেজের

    কাজ শিখতে আসছে। ( তায়েবা)

    ,

    ,

    আমি ওদের কথায় কান না দিয়ে কাজ করতে লাগলাম।

    আল্লাহ কান দিছে দুইটা। একটা দিয়ে শুনছি। আরেকটা

    দিয়ে বের করে দেই।

    ,

    ,

    == সাব্বির ওই গাড়িটা দেখ তো( তায়েবার গাড়ি)

    == দেখতাছি।

    ,

    ,

    আমি গাড়ির কাছে যেতেই তায়েবা আপু বলল......

    ,

    == চাচা কালু যেন আমাদের গাড়িতে হাত না দেয়? বাসায়

    গিয়ে গাড়িটা কে ধুতে পারব না।

    == আফা সাব্বির ভালো কাজ জানে গাড়ির। ওই তারাতারি ঠিক

    করে দিতে পারব। ( চাচা)

    == এতোই ভাল কাজ জানিস তাহলে কাজ না করে

    কলেজে পড়তে যাস কেন?

    তোদের মত গরীবেরা লেখাপড়া করলে

    আমাদের মত ধনীদের কামলা কে খাটবে বল

    কাইল্ল্যা।

    == আফা আইজ গ্যারেজে আমি একলাই ( একাই)

    আর কে নাই। আমি যদি না দেহি তাইলে গাড়ি এইহানেই

    থাইক্যা যাইব।

    == যা করার তারাতারি কর। আমাদের দেরি হয়ে যাচ্ছে।

    ,

    ,

    গাড়ি ঠিক হওয়ার পর তায়েবা আপু ভাড়া দিয়ে চলে

    গেলেন।

    কত দিছে জানেন?

    ৫০০।

    ,

    ,

    == চাচা এই নেন?

    == ৫০০ টাকা নোট। বাহ। কই পাইলি?

    == কই আর পামু। বড় লোকের বড় কাহিনী। বাবার

    আছে দিয়া গেছে।

    == হ রে। তুই আইজ তারাতারি কামে আইলি? কলেজে

    যাস নাই?

    == গেছিলাম। কলেজ থাইক্যা বাইড় কইরা দিছে।

    == বাইড় কইরা দিছেন কেন?

    == যার গাড়ি সাড়াইয়া দিলাম। আমাগো কলেজের

    প্রিন্সিপালের মাইয়া। উনিই বিচার দিছে বাপের কাছে।

    আর বাপে বাইর করা দিল। উনার বন্ধুদের বাপেরে

    চোর কইছিলাম। তাই বাইর কইরা দিল।

    == অহন কি করবি?

    == কি আর করমু। পাশের এলাকায় যেডা আছে

    অইহানে ভর্তি হইমু।

    == অইহানে পরলে তো আর কাম করতে পারবি না

    তো। সময় পাবি না তো।

    == আমিও ত চিন্তা করতাছি। জানি না চাচা। যেমন কইরাই

    হোক আমারে লেহা পড়া করতেই হইব

    == হুম। তোর বাপ থাকলে তো আর তোরে কাম

    কইরা লেখাপড়া করতে হইত না।কি আর করবি। সব

    উপরঅওয়ালার খেলা।

    == আইচ্চা চাচা আমি অহন যাই। পাশের এলাকায় যামু। দেহি

    কলেজে ভর্তি হবার পাই কি না।

    == আচ্ছা। যা। পরে যাওয়ার সময় দেহা কইরা যাইস।

    ,

    ,

    আমি চাচার কাছ থেকে বিদায় নিয়ে চলে এলাম।

    ,

    ,

    == মা খাবার আছে কিছু?

    == হুম তুই হাত মুখ ধুইয়া আয় আমি বাত( ভাত) বাড়তাছি।

    ,

    ,

    খাওয়া শেষ করে চললাম। যদিও এখন খুলা নাই। কিন্তু

    যাইতে সময় লাগব।

    আমার ছোট মামা থাকে সেখানে।আজ রাত মামার বাসায়

    থেকে কাল খোজ নিয়ে তারপর আসব।

    চাচা গ্যারেজে যেতে বলছে। গিয়ে দেখি কি

    করে।

    ,

    ,

    == চাচা কিছু কইবা?

    == হুম। এহানে( এখানে) একটু খাড়া। আমি আইতাছি।

    ,

    ,

    বলে চাচা ভিতরে চলে গেলেন।

    কিছুক্ষন পর এসে বললেন....

    == এই টাহা ( টাকা) গুলা রাখ। পরে কামে লাগবো।

    ,

    ,

    আমি টাকাগুলো নিয়ে বেড়িয়ে পরলাম।

    কলেজে এসে দেখি কলেজ ছুটি হয়ে গেছে

    যদিও কলেজটা তেমন একটা ভাল না।

    আমি সব সময় চাইতাম নামি একটা কলেজে পরতে।

    আমি জেদ করেই অই কলেজে ভর্তি হই।

    কিন্তু আর লাস্টিং করতে পারলাম না।

    আজকে মামার বাসায় থেকে কাল কলেজে যাব।

    তাই মামার বাসায় চলে গেলাম।

    মামা মোটামোটি ধনী।

    স্বার্থের দুনিয়ায় সবাই স্বার্থপর।

    মামা আমাকে দেখে অবাক হলেন।

    ,

    ,

    == কি রে তুই হঠাৎ?

    == হুম। আইলাম।

    == কিন্তু কি দরকারে? তুই তো এমনি এমনি আসার

    ছেলে না।

    ==আসলে আমি এই এলাকার কলেজে ভর্তি হমু। তাই

    আইছি।

    == এখানে ভর্তি হয়ে থাকবি কই?

    == বাড়ি থাইকা ক্লাস করমু। আপ্নার এইহানে আইজ

    রাইতটাই(রাত) থাকমু। কাইল সকালেই যামুগা।

    == আচ্ছা ভিতরে আয়।

    ,

    ,

    ভিতরে গিয়ে দেখি মামি,মামাত ভাই রিদয়,মামাত বোন লিমা

    বসে বসে টিভি দেখছে। ভাই টা বড়। আমার থেকে

    ২ ক্লাস উপরে। আর লিমা আমার ২ ক্লাস নিচে পরে।

    আমাকে দেখে মনে হয় না কেও খুশি হয়েছে।

    অবশ্য এর আগেও কয়েকবার এসেছিলাম।

    তখনও কেও খুশি হয় নি।

    আমি যথারিতী আমার থাকার রুমে চলে গেলাম।

    মানে রান্না ঘর।

    হ্যা। রান্না ঘরেই আমি থাকি। যতবার এসেছি ততবারই

    থেকেছি। সবাই ভাববে রান্না ঘরে থাকা যায় নাকি?

    হুম। রান্না ঘরের ভিতরে একটা আলাদা ছোট রুম

    আছে।

    আমি হাত মুখ ধুয়ে ফ্রেশ হয়ে নিলাম।

    খুব খিদা লাগছে।

    মামাকে বলে দেখি কিছু আছে কিনা।

    রান্না ঘর থেকে বেরিয়ে দেখি মামারা খাচ্ছে।

    ,

    ,

    == মামা খিদা পাইছে। কিছু খাবার আছে?

    == আমরাভখাওয়া শেষ করি। তারপর আসিস। ( মামি)

    == আইচ্ছা।

    ,

    ,

    আমি আবার চলে আসলাম।

    কিছুক্ষন পর মামি এসে বললেন.......

    ,

    ,

    == রান্না ঘরে পাতিলে ভাত আছে। খেয়ে নে।

    ,

    বলেই মামি চলে গেলেন।

    আমি রান্না ঘরে এসে পাতিল খুলে দেখি কিছু

    পোলাও আছে।

    বাহ খুব মজার খাবার তো।

    অনেকদিন পর পোলাও খামু।

    মনে পরে না শেষ কবে পোলাও খেয়েছি।

    যদিও বেশির ভাগই পোরা।

    কথায় আছে না "ভিক্ষার চাল কারা আর আকারা। "

    পোলাও গুলো খেয়ে তৃপ্তির একটা ঢেকুর

    তুললাম আর পেট হাতাতে হাতাতে হাত পা ছড়িয়ে

    ঘুমিয়ে পড়লাম।

    পরদিন সকালে একটু দেরিতেই ঘুম ভাংল।

    উঠে দেখি সবাই খেয়ে দেয়ে আরাম করে টিভি

    দেখছে।

    ,

    ,

    == মামা আমি জাইগা।

    ,( আমাকে দেখে ভাই বোন দূটো চলে গেল

    অন্য রুমে)

    == এখনি চলে যাবি? খেয়ে যাবি না?

    == মামা কুত্তার পেটে ঘি হজম হব না।

    ,

    ,

    বলেই আমি বেরিয়ে পরলাম।

    আচ্ছা সত্যিই কি কুকুরের পেটে ঘি হজম হয় না?

    টেস্ট করতে হবে।

    ...........

    চলবে....


    কোন মন্তব্য নেই:

    একটি মন্তব্য পোস্ট করুন

    Fashion

    Beauty

    Travel